Lifestyle

ব্যাকগ্রাউন্ড ফটো এডিটিং, এডিট করবেন যেভাবে

আপনি কি ব্যাকগ্রাউন্ড ফটো এডিটিং করতে চান। কিন্তু জানেন না কিভাবে ব্যাকগ্রাউন্ড ফটো এডিটিং/ এডিট করতে হয়? চিন্তা করবেন না এই আর্টিকেলটি থেকে আপনি ব্যাকগ্রাউন্ড ফটো এডিটিং কিভাবে করবেন তা সহজেই শিখে নিতে পারবেন। এছাড়া সেরা কিছু ব্যাকগ্রাউন্ড ফটো পাবেন আর্টিকেলটিতে যার মাধ্যমে আপনি যেকোন ছবির ব্যাকগ্রাউন্ডকে আরো আকর্ষনীয় করে তুলতে পারবেন।

যেকোন ছবির ব্যাকগ্রাউন্ড ফটো এডিট করার জন্য বিভিন্ন রকমের অ্যাপ বা সফটওয়্যার রয়েছে। মোবাইল ফোন বা কম্পিউটারের উভয়েরই সাহায্যে ছবির ব্যাকগ্রাউন্ড এডিট করা সম্ভব। মোবাইলের জন্য বেশ কিছু ফটো এডিটিং অ্যাপ রয়েছে যার যেমনঃ Picsart, Snapseed, Lightroom, Photoshop Express Photo Editor ইত্যাদি ইত্যাদি। এছাড়াও কম্পিউটারে জন্যও বেশ কিছু ফটো এডিটিং সফটওয়্যার রয়েছে তার মধ্যে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে Adobe Photoshop। এসব অ্যাপ বা সফটওয়্যার দিয়ে সহজেই নিখুঁতভাবে ব্যাকগ্রাউন্ড ফটো এডিটিং করা সম্ভব।

বিভিন্ন ধরনের টুল, ইফেক্টের মাধ্যমে ব্যাকগ্রাউন্ড ফটো এডিট করতে হয়। আপনি ব্যাকগ্রাউন্ড ফটো কিভাবে এডিট করবেন তার উপর নির্ভর করবে কি কি টুল ও ইফেক্ট ব্যবহার করতে হবে। তো এখন চলুন আর্টিকেলের মূল বিষয়ে আলোকপাত করা যাক।

ব্যাকগ্রাউন্ড ফটো এডিটিং, এডিট

ব্যাকগ্রাউন্ড ফটো এডিট করার জন্য আপনাকে প্রথমে একটি এডিটিং অ্যাপ নির্বাচন করতে হবে যার মাধ্যমে আপনি ছবির ব্যাকগ্রাউন্ড এডিট করবেন। এডিটিং এর উপর নির্ভর করে এবং আপনার পছন্দের ভিত্তিতে আপনি একটি অ্যাপ নির্বাচন করুন।

ছবি এডিট করার ব্যাকগ্রাউন্ড Apps নিয়ে আমাদের ওয়েবসাইটে একটি আর্টিকেল প্রকাশ করা আছে আপনি চাইলে আর্টিকেলটি দেখে নিতে পারেন। আর্টিকেলটি আপনাকে সেরা একটি ফটো এডিটিং অ্যাপ নির্বাচনে সহায়তা করবেন। আর্টিকেলের লিংক – ছবি এডিট করার ব্যাকগ্রাউন্ড Apps ও পিকচার

কোন ছবির ব্যাকগ্রাউন্ড এডিট করার জন্য আপনি চাইলে এক বা একাধিক অ্যাপ ব্যবহার করতে পারেন। অতিরিক্ত পরিমাণ এডিট করবেন না কেনানা মাত্রারিক্ত এডিট ছবিকে আরো খারাপ করে তোলে।

ব্যাকগ্রাউন্ড রিমুভ

ব্যাকগ্রাউন্ড রিমুভ

ব্যাকগ্রাউন্ড ফটো এডিটিং করার সময় অনেকেই চান ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করে নতুন কোন ব্যাকগ্রান্ড যুক্ত করার। আপনিও চাইলে এটি সহজেই করতে পারবেন। ব্যাকগ্রাউন্ড ফটো রিমুভ করার সবচেয়ে সহজ উপায় হলো remove.bg। এ সম্পর্কে বিস্তারিত জানতে এই আর্টিকেলটি পড়ুন – ফটো/ ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করুন ১ মিনিটে একদম নিখুঁতভাবে

এছাড়াও আপনি বিভিন্ন অ্যাপ দিয়ে Eraser tool, Selection Tools এর মাধ্যমে নির্দিষ্ট অবজেক্টকে সিলেক্ট করে ব্যাকগ্রাউন্ড এডিট করতে পারবেন।

ব্যাকগ্রাউন্ড ব্লার

ব্যাকগ্রাউন্ড ব্লার

ব্যাকগ্রাউন্ড ব্লার করার মাধ্যমে ছবির ব্যাকগ্রাউন্ডকে অনেক আকর্ষনীয় করে তোলা যায়। ব্যাকগ্রাউন্ড ব্লার করার ফলে মূল অবজেক্টের ফোকাস ভালো থাকে। প্রায় সকল এডিটিং অ্যাপে ব্যাকগ্রাউন্ড ব্লার করার অপশন রয়েছে। সেখান থেকে Blur সিলেক্ট করে ব্যাকগ্রাউন্ডকে ব্লার করে নিতে পারবেন।

Defocus Blur, Rectangular Blur, Motion Blur ইত্যাদি এর মতো বিভিন্ন ধরনের ব্লার ইফেক্ট রয়েছে। ফটোর ব্যকগ্রাউন্ড এডিট করে সত্যিকার অর্থে ফটোকে অনেক সুন্দর করে তোলা যায়। আপনিও চাইলে এটি ব্যবহার করতে পারেন ব্যাকগ্রাউন্ড ফটো এডিটিং এর সময়।

অবজেক্ট রিমুভ

অবজেক্ট রিমুভ

ছবি তোলার পর অনেক সময় দেখা যায় ছবির ব্যাকগ্রাউন্ডে এমন কোন অবজেক্ট যা ছবির মানকে খারাপ করছে। তো এ ক্ষেত্রে অবজেক্ট রিমুভ করার মাধ্যমে ছবির মানকে ভালো করা যেতে পারে। প্রায় সকল অ্যাপে এই সুবিধাটি রয়েছে। মোবাইল অ্যাপের চেয়ে কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে Object Remove নিখুঁতভাবে করা যায়।

Object Remove করার জন্য Selection Tools এর মাধ্যমে আপনাকে প্রথমে অবজেক্ট সিলেক্ট করে নিতে হবে। এর পর সেই অবজেক্টকে রিমুভ করে নিতে হবে। এর পর রিমুভ হয়ে যাওয়া জায়গায় আশেপাশে অবজেক্ট থেকে কপি করে ম্যাচিং করে বসাতে হবে।

এই কাজটি সহজে কররা জন্য কিছু AI অ্যাপ রয়েছে। আপনি চাইলে সেগুলো ব্যবহার করে কাজটি সহজেই করে নিতে পারবেন। সহজেই অবজেক্ট রিমুভ করার কিছু অ্যাপের নাম –

ইত্যাদি ইত্যাদি। এছাড়াও প্লে স্টোরে আরো অনেক অ্যাপ পাবেন অবজেক্ট রিমুভ করার জন্য।

ব্রাইটনেস কন্ট্রোল

ব্রাইটনেস কন্ট্রোল

কোন ছবির ব্যাকগ্রাউন্ডের উজ্জলতা যদি আপনি কমাতে চান বা বাড়াতে চান তাহলে তা ব্রাইটনেস কন্ট্রোলের মাধ্যমে সহজেই করে নিতে পারবেন। ব্রাইটনেস কন্ট্রোলের মাধ্যমে কম উজ্জ্বল ছবির ব্যাকগ্রাউন্ডকে নির্দিষ্ট পরিমাণ উজ্জ্বল বা বেশী উজ্জ্বল ছবির ব্যাকগ্রাউন্ডকে কম উজ্জ্বল করে নিতে পারবেন।

Brightness, Contrasts এর মাধ্যমে এটি করা সম্ভব। এছাড়া Radius ভাবে ব্যাকগ্রাউন্ডের আলো বাড়িয়ে বা কমিয়ে নিতে পারবেন।

ব্যাকগ্রাউন্ড ইফেক্ট

ব্যাকগ্রাউন্ড ইফেক্ট

প্রায় প্রতিটি ফটো এডিটিং অ্যাপে ব্যাকগ্রাউন্ড ইফেক্ট রয়েছে যার মাধ্যেম নিমেষের মাধ্যমে ছবির ব্যাকগ্রাউন্ড এডিট হয়ে যায়। একে সাধারণত Preset বলা হয়ে থাকে। Effect গুলো অনেক আকর্ষনীয় হয়ে থাকে যা ছবিকে ও ছবির ব্যাকগ্রাউন্ডকে অনেক সুন্দর করে তোলে।

কম সময়ের মধ্যে ব্যাকগ্রাউন্ড ফটো এডিটিং করার জন্য Background Effect অনেক কর্যকারী একটি উপায়।

উপসংহার

এই ছিল ব্যাকগ্রাউন্ড ফটো এডিটিং, এডিট নিয়ে আমাদের আজকের আর্টিকেল। কিভাবে ব্যাকগ্রাউন্ড ফটো এডিটিং করবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে আর্টিকেলটিতে। আশা করছি আর্টিকেলটি আপনি উপভোগ করছেন। আর্টিকেলটি আপনার কেমন লেগেছে এই সম্পর্কে মতামত জানাতে কমেন্ট করুন।

ধন্যবাদ আপনাকে টিউনবিএনে ভিজিট করে আমাদের সাথে থেকে আর্টিকেলটি পড়ার জন্য। এই ধরনের আরো অনেক আর্টিকেল পেতে নিয়মিত ভিজিট করুন আমাদের ওয়েবসাইটে।

Imran Hossan

I am Imran, a student with the dream of becoming a professional developer, I love to explore, explore, learn interesting things on the Internet.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Hey Dear!! Thank you for visit on TuneBN. Please Disable your AD Blocker to continue browsing.