Sim Offer

সিম কার নামে নিবন্ধন করা জানার উপায়

সিম কার নামে রেজিস্ট্রেশন করা আপনি কি এই সম্পর্কে জানতে চান? যদি জানতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য অনেক সহায়ক হতে পারে। আর্টিকেলটি থেকে সিম কার নামে নিবন্ধন করা আছে এই সম্পর্কে বিস্তারিত সকল তথ্য জেনে নিতে পারবেন।

বর্তমান সময়ে আমরা অনেকেই একের অধিক সিম ব্যবহার করে থাকি। একের অধিক সিম ব্যবহার করায় মনেই থাকে না কোন সিম কার নামে বা কার জাতীয় পরিচয় পত্র দিয়ে রেজিস্ট্রেশন করা আছে। সিম কার নামে নিবন্ধন করা আছে এটি জানা না থাকলে সিম রিপ্লেসমেন্ট করা যাবে না। এছাড়াও বিভিন্ন প্রয়োজনে সিম কার নামে নিবন্ধন করা আছে সেটি জানার প্রয়োজন পড়ে।

আরো পড়ুনঃ

বিভিন্ন ধরনের উপায় অবলম্বন করে এ তথ্য জানা যায়। যে সকল উপায় অবলম্বন করে এই তথ্য জানা যায় সেসব চলুন জেনে নেই এখন।

সিম কার নামে নিবন্ধন করা জানার উপায়

তিনটি উপায় অবলম্বন করে সিম কার নামে নিবন্ধন করা আছে এই তথ্য আপনি পেতে পারেন। আপনার জন্য যেটি সহজতর মনে হয় সেই উপায়টি অনুসরণ করবেন।

১. সিম অপারেটর কোম্পানিতে যোগাযোগ করে সিম কার নামে নিবন্ধন করা তা জানা

আপনি নিজে যদি কোন সিম দীর্ঘদিন ধরে ব্যবহার করে থাকেন এবং যদি ভুলে যান সিমটি কার নামে বা কার ভোটার আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রশন করা তাহলে সিম অপারেটর কোম্পানিতে যোগাযোগ করে সহজেই এই তথ্য জেনে নিতে পারবেন। তবে অন্য কোন সিমের তথ্য আপনি এই উপায় অনুসরণ করে জানতে পারবেন না। আপনার নিজের ব্যবহার করা সিম কার নামে নিবন্ধিত তা জানতে পারবেন।

এই তথ্য জানার জন্য সিমের অপারেটর কাষ্টমার কেয়ারে সিম সঙ্গে নিয়ে যাবেন সাথে আপনার ভোটার আইডি কার্ড। তারপর সেখানে গিয়ে সমস্যাটি বিস্তারিত বলবেন। আপনার তথ্য তারা যাচাই বাচাই করে সিম কার নামে নিবন্ধন করা আছে সেই তথ্যটি আপনাকে বলে দিবে এবং এর পাশাপাশি আপনি চাইলে সিমটি আপনার ভোটার আইডিতে ট্রান্সফার করে নিতে পারবেন।

২. TrueCaller এর মাধ্যেম সিম কার নামে নিবন্ধন করা আছে তা জানা

TrueCaller এর মাধ্যেম সিম কার নামে নিবন্ধন করা আছে তা জানা

TrueCaller অনেক জনপ্রিয় একটি মোবাইল অ্যাপ। এটি মূলত একটি ডায়ালার অ্যাপ। আর যদি আপনিই ব্যবহার করেন তাহলে অ্যাপটি আপনার ফোনের সকল কনটাক্ট নাম্বার তাদের ডেটাবেজে নিয়ে নিবে। এভাবে যারা তাদের অ্যাপ ব্যবহার করে তাদের সকল ব্যবহারকারীর কনটাক্ট লিস্ট তাদের ডেটেবেজে নিয়ে রাখে। এভাবে তারা তাদের ডেটাবেজে বিশাল সংখ্যক মোবাইল নাম্বারের একটি ভান্ডার তৈরি করেছে। ফলে আপনি TrueCaller এ অ্যাকাউন্ট তৈরি করে কোন একটি মোবাইল নাম্বার দিয়ে জেনে নিতে পারবেন মোবাইল নাম্বারটি কার অর্থাৎ সিমটি কার।

যদি তাদের আপনার ইনপুট করা নাম্বার থাকে তাহলে সেই নাম্বারটি কার সেটি জানতে পারবেন। তাদের ডেটাবেজে না থাকলে এই তথ্য আপনি পাবেন না।

TrueCaller দিয়ে সিম কার নামে নিবন্ধন করা তা জানার জন্য প্রথমে ভিজিট করুন https://www.truecaller.com/ এই লিংকে। লিংকে ভিজিট করার পর সিম নাম্বার বা ফোন নাম্বার ইনপুট করার একটি অপশন পাবেন। এবার সেখানে আপনি যে সিম নাম্বারটি ইনপুট করুন। ইনপুট করার পর সার্চ আইকনে ক্লিক করে সার্চ করুন।

সার্চা আইকনে ক্লিক করে সার্চ করার পর আপনাকে লগিন করতে হবে। লগিন করার জন্য গুগল অ্যাকাউন্ট নির্বাচন করে লগিন করে নিন। লগিন করা হয়ে গেলে আপনার দেওয়া মোবাইল নাম্বারটি কার সেটি দেখে নিতে পারবেন। যদি তাদের ডেটাবেজে আপনার দেওয়া মোবাইল নাম্বারের কোন তথ্য না থাকে তাহলে জানতে পারবেন না সিমটি কার নামে নিবন্ধন করা আছে।

আর পড়ুনঃ

৩. কোড ডায়াল করে সিম কার নামে নিবন্ধন করা আছে তা জানা

যদি এমন হয় আপনি জানেন সিমটি আপনার পরিবারের কোন সদস্য বা কয়েকজনের মধ্যে সিম কারো না কারো নামে আছে তাহলে এই উপায়টি আপনি অবলম্বন করতে পারেন। একটি উদাহরণ দিয়ে বোঝাচ্ছি। ধরুন একটি সিম হয়তো আপনার বাবা কিংবা আপনার মায়ের নামে রেজিস্টেশন আছে। কিন্তু আপনি সঠিক জানেন না যে কার নামে রেজিস্ট্রশন আছে। সেক্ষেত্রে কোড ডায়াল করার অপশনটি আপনার জন্য উপযুক্ত একটি উপায় হতে পারে।

এই উপায়ে নির্দিষ্ট একটি কোড ডায়াল করে ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্রের শেষের চার ডিজিট লিখে রিপ্লে করতে হবে এবং ফিরতি রিপ্লেতে সেই ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র দিয়ে কয়টি সিম নিবন্ধিত আছে সে সকল সিমের তালিকা পেয়ে যাবেন। এর ফলে সহজেই বুঝে যাবে সিম কার নামে নিবন্ধন করা আছে।

কোড ডায়াল করে সিম কার নামে নিবন্ধন করা আছে তা জানার জন্য প্রথমে মোবাইল ফোনের ডায়াল অপশনে যান। সেখানে গিয়ে *1600# ডায়াল করুন। ডায়াল করার পর জাতীয় পরিচয় পত্রে শেষের চারটি ডিজিট লিখে সেন্ড করুন। সেন্ড করা হয়ে গেলে ফিরতি মেজেসের জন্য অপেক্ষা করুন। ফিরতি মেসেজে সেই জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড দিয়ে কয়েটি সিম নিবন্ধিত আছে সেটির একটি তালিকা পেয়ে যাবেন যা থেকে বুঝে নিতে পারবেন সিমটি কার নামে নিবন্ধিত। এভাবে সম্ভাবনাময় সকল জাতীয় পরিচয় পত্রের নাম্বার দিয়ে চেস্টা করতে থাকুন।

উপসংহার

আর্টিকেলে দেখানো উপায়গুলো অনুসরণ করে সিম কার নামে নিবন্ধন করা আছে তা সহজেই জেনে নিতে পারবেন। যে তিনটি উপায় নিয়ে আলোচনা করা হয়েছে সেই তিনটি উপায়ই ১০০% কার্যকারী উপায়। যে উপায়টি আপনার কাছে অধিকতর সহজ মনে হয় সেই উপায়টি অনুসরণ করতে পারেন।

যে সিমটি আপনার নয় সেই সিমটি কার নামে নিবন্ধন করা আছে সেটি জানার একমাত্র সহজ উপায় হলো TrueCaller। তবে নিচের ব্যবহৃত সিম কার নামে নিবন্ধন করা আছে এটি জানার সহজ উপায় হলো কোড ডায়াল করে জানা। কাষ্টমার কেয়ারে যোগাযোগ করেও এই বিষয়ে তথ্য পাওয়া সম্ভব।

তো যাই হোক আশা করছি সিম কার নামে নিবন্ধন আর্টিকেলটি আপনার উপকারে এসেছে। আর্টিকেলটি আপনার কেমন লেগেছে এই সম্পর্কে মতামত জানাতে কমেন্ট করুন। নিয়মিত ভিজিট করুন টিউনবিএনে এই ধরনের আরো অনেক তথ্যবহুল আর্টিকেল পড়ার জন্য।

Imran Hossan

I am Imran, a student with the dream of becoming a professional developer, I love to explore, explore, learn interesting things on the Internet.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Hey Dear!! Thank you for visit on TuneBN. Please Disable your AD Blocker to continue browsing.