Education

বেতন বৃদ্ধির জন্য আবেদন [পদোন্নতি, গার্মেন্টস, চাকরি সকল]

আসসালামু আলাইকুম। আশা করছি ভালো আছেন। স্বাগতম আপনাকে বেতন বৃদ্ধির জন্য আবেদন সম্পর্কিত টিউনবিএনের নতুন একটি আর্টিকেলে। আপনি যদি বেতন বৃদ্ধির জন্য আবেদন করতে চান কিন্তু কিভাবে করবেন তা জানেন না এবং এ সম্পর্কিত নমুনা একটি আবেদন পত্র খুঁজে থাকেন তবে এই আর্টিকেলটি আপনার জন্য অনেক সহায়ক হতে পারে।

বিভিন্ন ধরনের বেতন বৃদ্ধির জন্য আবেদন পাবেন ও তা লেখার নিয়মও জানতে পারবেন। এছাড়া আর্টিকেলে থাকা আবেদন পত্রগুলোর মধ্য থেকে কোন একটি আবেদন পত্রের তথ্য পরিবর্তন করে নিজের প্রয়োজনে ব্যবহার করতে পারবেন।

আরো পড়ুনঃ

তাহলে চলুন আর বিলম্ব না করে বেতন বৃদ্ধির জন্য আবেদন সম্পর্কে বিস্তারিত আলোচনায় আসা যাক।

বেতন বৃদ্ধির জন্য আবেদন লেখার নিয়ম

কিছু নমুনা আবেদন দেখার আগে আমাদের জেনে নেওয়া প্রয়োজন এধরনের আবেদন গুলো কিভাবে লিখতে হয়। এ ধরনের আবেদন লেখা সাধারণ যেকোন আবেদন লেখার মতোন। আপনি যদি আবেদন বা দরখাস্ত লেখার নিয়ম না জানেন তবে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত এই আর্টিকেলটি পড়তে পারেন। তাহলে এ বিষয়ে বিস্তারিত জেনে নিতে পারবেন – দরখাস্ত লেখার নিয়ম | আবেদন পত্র লেখার নিয়ম

সাধারণ সকল আবেদন পত্রের মতোন এ আবেদনগুলো হলেও কিছু বিষয়ের উপর বিশেষ গুরুত্ব আরোপ করতে হবে। আবেদন পত্রটি অবশ্যই ব্যবস্থাপক বা পরিচালক কিংবা অন্য কোন সঠিক বরাবর উল্লেখ করে লিখতে হবে। অথবা বরাবরের পরিবর্তে মাধ্যম ব্যবহারও করতে পারেন।

এছাড়াও আবেদন পত্র কেন আপনার বেতন বৃদ্ধি করা উচিত সেই সম্পর্কেও উল্লেখ থাকা চাই। যথার্থ কারণ উল্লেখ করলে আপনার বেতন বৃদ্ধির সম্ভবানা বেড়ে যাবে। সবশেষে, আপনার নাম, পদ ইত্যাদি তথ্য উল্লেখ করে আবেদন পত্রটি সমাপ্তি করতে হবে।

আরো কিছু ছোটখাট বিষয় রয়েছে যেগুলো আবেদন লেখার সময় বিশেষভাবে নজর দিতে হবে। এর মধ্যে উল্লেখযোগ্য কিছু বিষয় হলোঃ সাদা কাগজে আবেদন পত্রটি লেখা; A4 সাইজের পৃষ্ঠা হলে ভালো হয়, পৃষ্ঠার উপরে ও বাম দিকে ১ স্কেল পরিমাণ জায়গায় ফাঁকা রাখা, হাতের লেখা সুন্দর করা, কালো বল কালির কলম ব্যবহার করা ইত্যাদি।

বেতন বৃদ্ধির জন্য আবেদন

চলুন বেতন বৃদ্ধির জন্য আবেদন সংক্রান্ত একটি নমুনা আবেদন পত্র দেখে নেওয়া যাক। প্রয়োজনীয় তথ্য উল্লেখ করে আপনি এই আবেদন লেখাটি সমাপ্ত করবেন। আরো কিছু আবেদন আপনি আর্টিকেলে পেয়ে যাবে। যেগুলো দেখে আপনি ধারণা নিতে পারবেন।

এখানে তারিখ দিবেন
বরাবর,
ব্যবস্থাপক/ মহাব্যবস্থাপক/ পরিচালক
আপনার কোম্পানির নাম
কোম্পানির সংক্ষিপ্ত ঠিকানা এখানে দিবেন

বিষয়ঃ বেতন বৃদ্ধির জন্য আবেদন

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি (এখানে আপনার নাম দিবেন) (এখানে আপনার কোম্পানির নাম লিখবেন) (এখানে আপনার পদের নাম লিখবেন) হিসেবে গত (কত দিন বা বছর যাবত কোম্পানিতে কাজ করছেন তা এখানে উল্লেখ করবেন) যাবত চাকরি করছি। (কোম্পানিতে যুক্ত হওয়ার সময় আপনার বেতন কত ধার্য করা হয়েছিল তা এখানে উল্লেখ করবেন)। বর্তমানে আমার কাজের অনেক উন্নতি হয়েছে এবং আমি (আপনার পদের নাম) এর পরিপূর্ণ কাজ করতে সক্ষম। (কি কারণে আপনার বেতন বৃদ্ধি করা দরকার বলে আপনি মনে করেন তা এখানে উল্লেখ করবেন।) এমতাবস্থায় সকল দিক বিবেচনা করে আমার বেতন বৃদ্ধি করার জন্য সবিনয় আবেদন করছি।

অতএব বিনীত প্রার্থনা যে, অনুগ্রহ পূর্বক আমার বেতন বৃদ্ধি করার পক্ষে হুজুরের মর্জি কামনা করছি।

বিনীত নিবেদক,
আপনার নাম এখানে দিবেন
(পদের নাম, কোন আইডি নাম্বার থাকলে উল্লেখ করবেন)

বেতন বৃদ্ধির জন্য আবেদন সম্পর্কে তো একটি নমুনা দরখাস্ত বা আবেদন পত্র তো দেখে নিলেন চলুন এবার এ সংক্রান্ত একটি পূর্ণাঙ্গ আবেদন দেখে নেওয়া যাক। নিম্নে আবেদন পত্রটি দিয়ে দেওয়া হলো।

১৫ই ফেব্রুয়ারি ২০২৩
বরাবর,
মহাব্যবস্থাপক
প্রাণ টেক্সটাইলস লিমিটেড
সাভার, ঢাকা

বিষয়ঃ বেতন বৃদ্ধির জন্য আবেদন

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি মোঃ সানজিদুল ইসলাম প্রাণ টেক্সটাইলস লিমিটেডের ইলেকট্রিক ইঞ্জিনিয়ার হিসেবে প্রায় গত চার বছর যাবত চাকরি করছি। চাকরিতে যোগদানের সময় আমার মূল বেতন ১০,০০০ টাকা নির্ধারণ করে কর্তৃপক্ষ আমাকে নিয়োগ প্রদান করেন। বর্তমানে আমার কাজের অনেক উন্নতি হয়েছে এবং আমি ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং এর পরিপূর্ণ কাজ করতে সক্ষম। বর্তমান পরিপেক্ষিতে বাজারে দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারণে এই সামান্য বেতনে আমার পরিবারের ব্যয় বহন করা প্রায় অসম্ভব।

অতএব, বিনীত প্রার্থনা এই যে, বর্তমান পরিস্থিতি বিবেচনা করে আমার বেতন বৃদ্ধি করার জন্য জনাবের নিকট সবিনয় আবেদন করছি।

বিনীত নিবেদক,
মোঃ সানজিদুল ইসলাম
প্রাণ টেক্সটাইলস লিমিটেড

পদোন্নতি ও বেতন বৃদ্ধির জন্য আবেদন

পদোন্নতি ও বেতন উভয়ই বৃদ্ধি করার জন্য আবেদন একসাথে করতে চাইলে আপনি নিচের আবেদনপত্রটি ব্যবহার করতে পারেন শুধুমাত্র তথ্যগুলো পরিবর্তন করে দিবেন।

বেতন বৃদ্ধির জন্য আবেদন ছবি

১৫ /০২/২০২৩ ইং
বরাবর
মহাব্যবস্থাপক
এবিসিডি কোম্পানি লিমিটেড
পতেঙ্গা, চট্রগ্রাম

বিষয়ঃ পদোন্নতি ও বেতন বৃদ্ধির জন্য আবেদন

জনাব,
আমি মোঃ সিফাত খান আপনার এবিসিডি কোম্পানিতে প্রায় ১০ বছর ধরে হিসাব রক্ষক হিসাবে কাজে নিয়োজিত আছি। বর্তমানে আমার বেতন ২০,০০০ টাকা প্রতি মাসে। বর্তমান পরিপেক্ষিতে এই বেতনে আমার পরিবার চালানো অনেক কষ্টসাধ্য হয়ে গেছে। এছাড়া প্রায় দীর্ঘ ১০ বছর কর্মরত থাকার ফলেও আমার পদোন্নতি হয়নি।

অতএব, মহোদয়ের সমীপে আমার আবেদন এই যে, উপরোক্ত বিষয়াদির গুরুত্ব সুবিবেচনা করতঃ দ্রুত কার্যকরী ব্যবস্থা নিবেন।

নিবেদক,
আপনার বিশ্বস্ত
মোঃ সিফাত খান
হিসাব রক্ষক

গার্মেন্টস বেতন বৃদ্ধির জন্য আবেদন পত্র

আপনি উপরোক্ত আবেদন পত্রগুলো তথ্য পরিবর্তন করে গার্মেন্টস বেতন বৃদ্ধির জন্য আবেদন করতে পারবেন। কোম্পানির জায়গায় আপনার গার্মেন্টস কোম্পানির নাম, নামের জায়গায় আপনার নাম ও অন্যান্য তথ্যগুলো পরিবর্তন করে দিবেন। সম্ভব হলে নিজে নিজের মতোন করে আবেদন পত্রটি লিখবেন। এতে করে আপনার লেখা আবেদন পত্র আপনি আপনার মনের ভাষা সহজেই ব্যক্ত করতে পারবেন।

উপসংহার

আশা করছি বেতন বৃদ্ধির জন্য আবেদন নিয়ে লেখা এই আর্টিকেলটি আপনার ভালো লেগেছে এবং আর্টিকেলটি আপনার উপকারে এসেছে। আর্টিকেলটি আপনার কেমন লেগেছে সেই সম্পর্কে আপনার মতামত জানাতে কমেন্ট করতে পারেন।

ধন্যবাদ আপনাকে এতক্ষণ আমাদের সাথে থেকে আর্টিকেলটি পড়ার জন্য। নিয়মিত ভিজিট করুন আমাদের ওয়েবসাইটে এধরনের আরো অনেক আর্টিকেল পেতে।

Imran Hossan

I am Imran, a student with the dream of becoming a professional developer, I love to explore, explore, learn interesting things on the Internet.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Hey Dear!! Thank you for visit on TuneBN. Please Disable your AD Blocker to continue browsing.