Adsense

গুগল এডসেন্স এর জন্য আবেদন করার আগে করণীয়

আসসালামু ওয়ালাইকুম। অনেক দিন পড় লিখতে বসলাম। ব্যস্ততার করণে টিউন লিখার তেমন একটা সময় পাইনা। আজকের এই টিউনটি গুগল এডসেন্স কে নিয়ে। যেটা ব্লগারদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা টপিক বলা যেতে পারে। বিশেষ করে যারা এখনো এডসেন্স এর এপ্রুভাল পাননি বা এডসেন্স এর জন্য আবেদন করতে যাবেন।

গুগল এডসেন্স এপ্রুভাল না পেয়ে অনেকেই হয়তো ব্লগিং ছেড়ে দিয়ে অনেকেই হয়তো টপ লেভেলের ডোমেইন কিনতে না পারায় গুগল এডসেন্স এর আশা ছেড়ে দিয়েছেন। তবে, এই টিউনটি পড়ে আপনি এডসেন্স এর এপ্রুভাল পেলেও পেতে পারেন। কিন্তু, আপনাকে অবশ্যই টিউনে বলা কথাগুলোন কাজে লাগাতে হবে। যদি আপনি কাজে লাগাতে পারেন তবে আমার এই টিউন লেখার স্বার্থকতা পাব। তো চলুন আসল বিষয়ে আসা যাক।

Adsense টা কি জিনিস তা আমরা সবাই মোটামুটি জানি। এক কথায় সোনার হরিণ। তবে এই সোনার হরিণ সবার কাছে থাকে না। এর জন্য প্রয়োজন পরিশ্রম, চেস্টা এবং ধৈর্য।

গুগল এডসেন্স সম্পর্কিত আরো টিউন –

ফ্রি ডোমেইনে গুগল এডসেন্স

এখানে আমি ফ্রি ডোমেইন বলতে “ml, tk, cf, gq” এই ডোমেইন এর কথা বোঝাচ্ছি না। আবার কোন কম্পানির অফার দেওয়া ফ্রি “.xyz, .com, .net” এই ডোমেইন কেও বোঝাচ্ছি না। বোঝাচ্ছি Blogger.com এর দেওয়া Custom “.bogspot.com” ডোমেইটিকে। অনেকেরই হয়তো ব্লগার সাইট আছে এবং হতো সেখানে আপনি “ml, cf, ga, gq” এই ডোমেইন গুলোন পার্ক করেছেন।

যদি আপনার সাইটে ভালো মানের কন্টেন্ট (কপি মুক্ত, SEO Friendly) থেকে থাকে আর যদি এডসেন্স এর এপ্রুভাল পেতে চান তবে এখনি ওই সব ডোমেইন রিমুভ করে ব্লগারের কাস্টম ডোমেইন থেকেই গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করুন। ইনশাল্লাহ এপ্রুভাল পাবেন। (আর যদি পারেন তবে ১০০ টাকা খরচ করে একটা xyz ডোমেইন কিনে আবেদন করতে পারেন)। এভাবে আপনি ফ্রি ডোমেইন থেকে এডসেন্স এর এপ্রুভাল পেতে পারেন।

গুগল এডসেন্স এর জন্য আবেদন করার আগে করণীয়

যদি আপনি মনে করে থাকে আপনার সাইট এডসেন্স এর জন্য উপোযোগী তাহলে আপনি এডসেন্স এর এপ্লাই করতে পারেন। আর আপনার সাইট এডসেন্স এর জন্য তখনই উপোযোগী হবে যখন আপনি এডসেন্স এর সব রুল মেনে সাইট পরিচালনা করবেন। ব্লগ টাইপের সাইট সব থেকে বেশি এডসেন্স এর এপ্রুভাল পায়। তো, আপনার সাইটে যদি কপি মুক্ত কিছু কন্টেন্ট (আনুমানিক ১৫ থেকে ২০ +) থাকে তাহলে এপ্রুভাল পাবেন। আর এডসেন্স এ Apply এর পূর্বে আবশ্যই এই কথাগুলোন মেনে চলুন –

  1. নতুন ডোমেইন বা নতুন সাইট হলে কখনোই এডসেন্স এর জন্য এপ্লাই করবেন না। নতুন সাইটের এডসেন্স এপ্রুভালের সম্ভবনা খুবই কম। সাইটের বয়স ৫০ দিনের বেশি হলে এডসেন্স এর জন্য এপ্লাই করুন।
  2. কপিরাইট আওতায় পড়ে এমন ইমেজ মুছে ফেলুন এবং কপি কনন্টেন্ট Draft বা Delete করে দিন। মানে আপনি যদি সরাসরি গুগোল থেকে সরাসরি কোন ইমেজ ডাউনলোড করে রিনেম চেঞ্জ বা রি-সাইজ না করে সরাসরি আপনার সাইটে ব্যবহার করে থাকেন তাহলে ওই সব ইমেজ মুছে ফেলুন এবং কপি কনন্টেন্ট গুলোন ডিলিট করুন। যদি ডিলিট করতে না চান তাহলে এডসেন্স এর এপ্রুভাল এর পর পাবলিশ করে দিন তবে বেশি কপি কনটেন্ট সাইটে রাখবেন।
  3. আপনার সাইটে অবশ্যই অবশ্যই এই চারটি পেজ হেডারে কিংবার ফুটারে রাখবে। এমন ভাবে রাখবেন যাতে নতুন কোন ভিজিটর আপনার সাইটে ভিজিট করলে এই পেজ গুলোন তার চোখে পড়ে।
    • About Us
    • Contact us
    • Disclaimer
    • Privacy & Policy
    • FAQ
    • Sitemap

    এই পেজ গুলোর মধ্যে আপনাকে অবশ্যই প্রথম ৪টি পেজ পরিপূর্ণ তথ্য দিয়ে তৈরি করে নিতে হবে।

  4. আপনার সাইটটিকে অবশ্যই Google এ থাকতে হবে। অর্থাৎ, আপনার সাইটিকে SEO করে নিতে হবে। যাতে গুগলে আপনার সাইট এবং আপনার সাইটের কনন্টেন্ট খুঁজে পাওয়া যায়।
  5. Adult ছবি বা টপিক সাইটে না রাখ।
  6. এডসেন্স এর এপ্লাই এর সময় অন্য কোন সাইটের বিজ্ঞাপন না রাখাই উত্তম।
  7. গুগল এডসেন্স এর আবেদন কারীকে অবশ্যই ১৮+ হতে হবে

যদি এই গুলোন আপনার সাইট মেনে নিতে পারে তবেই আপনার সাইট এডসেন্স এর জন্য উপুযুক্ত।

গুগল এডসেন্স এপ্রুভ হচ্ছে না বা হয়নি

প্রথমবার আবেদনের পর যদি এপ্রুভ না হয় তাহলে আবারো ২য় বার এপ্লাই করুন। দ্বিতীয়বার এপ্লাই এর পূর্বে আগে দেখে নিন কী কারণে গুগল এডসেন্স এপ্রুভ হয়নি। তরপর সেটা Fix করে ২-৩ দিন পর আবারো আবেদন করুন। এডসেন্স এ আবেদন করার ১৪ দিনের মধ্যে আপনাকে জানিয়ে দেওয়া আপনার সাইট এপ্রুভাল পাবে কি না!! আমার একটি ওয়েবসাইট প্রথম আবেদনে এপ্রুভাল পায় নি। সম্ভবত তৃতীয় আবেদন এ সেই ওয়েবসাইটি এপ্রুভাল পেয়েছিল। তাই আপনাকে অবশ্যই একটু ধৈর্য ধারণ করতে হবে!!

আপনার সুস্থ কামনা নিয়ে আজ এখানেই শেষ করছি। কোথাও কোন ভুল হলে ক্ষমা করে দিবেন। ভালো থাকুন সুস্থ থাকুন আরো অনেক এই ধরনের পোস্ট পেতে নিয়মিত ভিজিট করুন আমাদের সাইটে।

Imran Hossan

I am Imran, a student with the dream of becoming a professional developer, I love to explore, explore, learn interesting things on the Internet.

Related Articles

3 Comments

  1. আপনার সাইটের ডিজাইন একদম বাজে থিমটা বদলান supermag theme লাগান

    1. ধন্যবাদ আপনার পরামর্শের জন্য। দয়া করে গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করে টিউনবিএন ব্রাউজ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Hey Dear!! Thank you for visit on TuneBN. Please Disable your AD Blocker to continue browsing.