Gaming

ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম ও ফ্রি ফায়ার সম্পর্কে

About Free Fire and the rules of playing free fire games

ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম সম্পর্কে আজকের এই টিউনে আমরা আলোচনা করব এবং এর পাশাপাশি আমরা জানব ফ্রি ফায়ার সম্পর্কে।

ফ্রি ফায়ার বর্তমান সময়ে অত্যন্ত জনপ্রিয় একটি ব্যাটেল রয়েল গেম। বর্তমানে ৮০ মিলিয়নের বেশি একটিভ প্লেয়ার আছে ফ্রি ফায়ারে। প্লে স্টোরে ৫০০ মিলিয়ন বারেও বেশি ফ্রি ফায়ার গেমটি ডাউনলোড হয়েছে। এর থেকে বোঝা যায় এই গেমটির জনপ্রিয়তা। প্রতিদিন অনেক মানুষ যুক্ত হচ্ছে এই গেমটির সাথে। বর্তমানে ফ্রি ফায়ার গেমটির একমাত্র বড় কম্পিটিটর হলো পাবজি মোবাইল। দুইটি গেমের কনসেপ্ট একই হলেও গেম দুইটির মধ্যে ছোট-বড় অনেক পার্থক্য রয়েছে। আপনি যদি ফ্রি ফায়ার গেমটি খেলতে চান তাহলে এই গেমটি সম্পর্কে জানতে হবে। জানতে হবে খেলার নিয়ম, ক্যারেকটার, জোন ইত্যাদি সম্পর্কে। ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম সম্পর্কে ভালোভাবে জানলে অল্প সময়ে গেমটিতে প্রো হয়ে যাবেন। তাহলে চলুন ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম সম্পর্কে জেনে নেই!! তবে, তার আগে জেনে গেম ফ্রি ফায়ার সম্পর্কে, কিভাবে ডাউনলোড করবেন ইত্যাদি।

আরো পড়ুনঃ

ফ্রি ফায়ার কি?

ফ্রি ফায়ার হচ্ছে মোবাইলের জন্য একটি মাল্টিপ্লেয়ার ব্যাটেল রয়েল গেম। যেটি একটি অনলাইন নির্ভর গেম। এই গেমে বিভিন্ন দেশ থেকে বিভিন্ন প্লেয়ার ইন্টারনেটের সাথে যুক্ত হয়ে গেমটি খেলতে পারবেন। মোবাইলের জন্য মাল্টিপ্লেয়ার ব্যাটেল রয়েল গেম গুলোর মধ্যে ফ্রি ফায়ার গেম অত্যন্ত জনপ্রিয়।

ফ্রি ফায়ার গেম সম্পর্কে

ফ্রি ফায়ার হলো একটি অনলিমিটেড সার্ভাইভাল শুটার গেম (Ultimate survival shooter gam) যেটা শুধু মোবাইলের জন্য এভেইলেভেল রয়েছে। প্রতিটি ম্যাচ ১০-১৫ মিনিটের জন্য এবং ৫০ জন এলাইভ প্লেয়ার থাকে। Solo, Duo, Squad মোড রয়েছে গেমটিতে। গেমটিতে ১০-১৫ মিনিট সার্ভাইভ করে টিকে থাকতে হবে শেষ পর্যন্ত। যে টিম শেষ পর্যন্ত টিকে থাকবে সেই টিমটি জিতবে। ফ্রি ফায়ারে ম্যাচ জিতাকে Booyah বলা হয়। এটি হলো ফ্রি ফায়ার গেমটির সাধারণ কনসেপ্ট। Classic, Rank, Clash Squad, Team Death Match ইত্যাদি সহ আরো অনেক রকমের মোড আছে। যেটি ফ্রি ফায়ার গেমকে অন্য সকল গেম থেকে আলাদা করে।

ফ্রি ফায়ার গেমটিকে অফিশিয়ালি প্লেস্টোরে লঞ্চ করা হয় ২০ নভেম্বর ২০১৭ সালে। GARENA INTERNATIONAL | PRIVATE LIMITED এই গেমটি ডেভলপ করেন।

ফ্রি ফায়ার গেমটিতে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় দুইটি মোড রয়েছে।

  1. Classic Mode
  2. Rank Mode

এই দুইটি মোড ফ্রি ফায়ার গেমারদের নিকট সবচেয়ে বেশি পছন্দের।

Classic Mode: ক্লাসিক মোড আপনি Solo, Duo বা Squad করে খেলতে পারবেন এবং এই মোডে ৫০ জন প্লেয়ার থাকবে। যদি আপনি বা আপনার Squad শেষ পর্যন্ত টিকে থাকতে পারেন তাহলে আপনি বা আপনার Squad জিতবেন। Classic মোড এর অল্টারনেটিভ মোড হলো র‍্যাংক ম্যাচ। এটি খেলার জন্য আপনার আইডির লেভেল মিনিমাম ১২ হতে হবে। প্রতি দুই মাস পর পর র‍্যাংক মোডের সিজন শেষ হয়।

Clash Squad Mode: Clash Squad Mode ও অতন্ত্য জনপ্রিয় একটি মোড ফ্রি ফায়ারে। এটিরও র‍্যাংক মোড আছে। তবে এর র‍্যাংক সিজন ১ মাস পর পর পরিবর্তন হয়। আর এর কনসেপ্টটিও ভিন্ন। এই মোডটি আপনি Solo বা Duo তে খেলতে পারবেন না। এজন্য Squad প্রয়োজন হবে। Clash Squad Mode এ দুইটি Squad থাকবে। একটি আপনার Squad অপরটি Anime এর Squad। যে Squad আগে ৭টি ম্যাচের মধ্যে ৪ টি ম্যাচ জিতবে সেই Squad Booyah পাবে।

এই ছিল ফ্রি ফায়ার গেমটি সম্পর্কে। খুব সহজ কথায় আপনাদের বোঝানোর চেস্টা করছি। এবার আসুন জেনে নেই গেমটি কিভাবে ডাউনলোড করবেন।

মোবাইলে ফ্রি ফায়ার ডাউনলোড করার নিয়ম

আপনার স্মার্টফোনটি যদি এন্ড্রয়েড বা আইওএস অপারেটিং সিস্টেমের হয়ে থাকে তাহলে খুব সহজেই গেমটি ডাউনলোড করে ফেলতে পারবেন। গেমটি ডাউনলোড করার জন্য আপনাকে কোন প্রকার পে করতে হবে না। ফ্রি তেই ফ্রি ফায়ার গেমটি ডাউনলোড করতে পারবেন। নিচে ডাউনলোড লিংক দিয়ে দিলাম!!

এন্ড্রয়েড ফোনের জন্য ডাউনলোড লিংকঃ Download Free Fire From Play Store

আইফোনের জন্য ডাউনলোড লিংকঃ Download Free Fire From App Store

পিসিতে যেভাবে ফ্রি ফায়ার খেলবেন

অনেকে আছে যারা পিসিতে ফ্রি ফায়ার গেম খেলতে চান। কিন্তু ফ্রি ফায়ার একটি মোবাইল গেম। এর কোন পিসি ভার্সন নেই। তাহলে কিভাবে পিসিতে ফ্রি ফায়ার খেলবেন তা না? এর খুব সহজ একটি সমাধান হয়েছে। যা কিছুক্ষণের মধ্যে জানতে পারবেন। মোবাইলে ও পিসিতে ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম আলাদা। যেহেতু ফ্রি ফায়ার একটি মোবাইল গেম তাই পিসিতে ফ্রি ফায়ার খেলার জন্য আপনাকে আলাদা করে সফটওয়্যার ডাউনলোড করতে হবে। যেটিকে ইমুলেটর বলা হয়। বিভিন্ন কোম্পানির বিভিন্ন রকমের ইমুলেটর আছে যা গুগলে “Emulator for Pc” লিখে সার্চ করলে পেয়ে যাবেন। জনপ্রিয় কিছু ইমুলেটরের নাম –

  1. Ldplayer
  2. Bluestack
  3. Memu Player
  4. Nox Player
  5. Gameloop

ইত্যাদি ইত্যাদি। আপনি আপনার পিসি এর রিকোয়ারমেন্ট অনুযায়ী পছন্দমত একটি ইমুলেটর ডাউনলোড করে ইন্সটল করে ফেলুন। ইন্সটল করলে দেখতে পারবেন সম্পূর্ণ এন্ডয়েড এর মতোন সফটওয়্যারটি। এবার আপনি প্লেস্টোরে লগিন আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগিন করুন। লগিন করার পর Free Fire লিখে সার্চ করে ফ্রি ফায়ার গেমটি ইন্সটল করুন। ইন্সটল করার পর ফ্রি ফায়ার গেমটি আপনি আপনার পিসিতে খেলতে পারবেন।

ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম

ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম
ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম

এতক্ষনে ফ্রি ফায়ার গেম সম্পর্কে জানতে পেরেছেন। পিসিতে কিভাবে খেলবেন, ডাউনলোড করবেন এবং মোবাইলে কিভাবে ডাউনলোড করবেন তাও জেনেছেন। এবং চলেন ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম সম্পর্কে জেনে নেই।

ক্যারেক্টার নির্বাচন

ফ্রি ফায়ার ক্যারেক্টার
ফ্রি ফায়ার ক্যারেক্টার

ফ্রি ফায়ার গেম খেলার জন্য সবার প্রথম যে জিনিসটি অত্যন্ত গুরুত্বপূর্ণ তা হলো ক্যারেকটার নির্বাচন। ফ্রি ফায়ারে অনেক কয়েকটি ক্যারেক্টার আছে এবং প্রতিনিয়ত ফ্রি ফায়ারে অনেল ক্যারেকটার যুক্ত করা হচ্ছে। এই সব ক্যারেকটারে একেকটির স্কিল একে রকম এই সকল ক্যারেক্টার স্কিলের জন্য ফ্রি ফায়ার গেমটি অন্য সব ব্যাটেল রয়েল গেম থেকে আলাদা। একটি ক্যারেক্টারে আপনি মোড ৩ অন্য ক্যারেক্টারের স্কিল বসাতে পারবেন। ফ্রি ফায়ারে দুই ধরেন ক্যারেক্টার স্কিল রয়েছে।

  1. Active Character Skill
  2. Passive Character Skill

এক্টিভ ক্যারেক্টারগুলো প্যাসিভ ক্যারেক্টারের চেয়ে তুলনামূলক বেশি শক্তিশালী। একটি প্যাসিভ ক্যারেক্টারে ১ এর বেশি এক্টিভ ক্যারেক্টার স্কিল বসাতে পারবেন না এবং একটিভ ক্যারেক্টারে অন্য কোন একটিভ ক্যারেক্টার স্কিল বসাতে পারবেন না। আপনি ক্যারেক্টার কম্বাইন ভালো করে আপনার গেম প্লে অনেক ইম্প্রুভ করতে পারেন।

ফ্রি ফায়ারে জনপ্রিয় কিছু একটিভ ক্যারেক্টারঃ

  • Chrono
  • K
  • DJ Alok
  • Skyler
  • A124

ফ্রি ফায়ারে জনপ্রিয় কিছু প্যাসিভ ক্যারেক্টারঃ

  • Hayato
  • Kelly
  • Andrew
  • Moco
  • Josep
  • Jai

এসব ছাড়াও আরো অনেক একটিভ ও প্যাসিভ ক্যারেক্টার ফ্রি ফায়ারে আছে। তবে, একটিভ ক্যারেক্টার এর চেয়ে প্যাসিভ ক্যারেক্টারের সংখ্যা অনেক বেশী। যদি আপনি ফ্রি ফায়ার নতুন ডাউনলোড করে খেলা শুরু করেন তবে ডিফল্ট ক্যারেক্টার হিসাবে Primis (Male Character) ও Nulla (Female Character) পাবেন। যার কোন প্রকার স্কিল নেই। এছাড়াও আপনার আইডির লেভেল বাড়ার সাথে সাথে আপনি আরো কিছু ক্যারেক্টার আনলক করতে পারবেন। তবে, কিছু ক্যারেক্টার গোল্ড ও ডায়মন্ড দিয়ে কিনতে হয়।

মুভমেন্ট স্পিড

ফ্রি ফায়ার গেমে আপনার মুভমেন্ট যত ভালো হবে আপনি গেমটি তত ভালোভাবে খেলতে পারবেন এবং গেমটি আয়ত্ত করতে পারবেন আপনার মুভমেন্ট স্পিড যদি ফ্রি ফায়ারে ভালো হয় তাহলে আপনি অনেক সহজে ফ্রি ফায়ার গেমটি খেলা শিখে ফেলতে পারবেন।

Weapon

ফ্রি ফায়ারের গানসমূহ
ফ্রি ফায়ারের গানসমূহ

ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম সবচেয়ে প্রধান যে বিষয়ে জ্ঞান রাখা উচিত তা হলো Weapon সম্পর্কে। অনেক রকমের Weapon ফ্রি ফায়ারে আছে। কিছু ওয়েপন আছে শর্ট রেঞ্জের জন্য, কিছু আছে লং রেঞ্জের জন্য এছাড়াও পিস্তল, স্নাইপার, গ্রেনেড, মাইনও ফ্রি ফায়ারে আছে।

ওয়েপন সম্পর্কে ধরনা রাখা প্রথমে অতন্ত্য গুরুত্বপুর্ণ। চলুন ফ্রি ফায়ারের কিছু ওয়েপনের নাম জেনে নেই।

RIFLES SMGS SHORTGUNS SNIPPERS PISTOLS
M4A1 Mp40 VSS MAG-7 M500
AK47 P90 SPAS12 M82B USP
Scar MP5 M1887 KAR98K Desert
M14 UMP MAG-7
Groza VSS

এসব ছাড়াও আরো অনেক ওয়েপন ফ্রি ফায়ারে আছে এবং নতুন নতুন ওয়েপন ফ্রি ফায়ারে যুক্ত হচ্ছে।

Gloo Wall

গ্লো ওয়াল ফ্রি ফায়ারে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জিনিস। এটি আপনাকে এনিমি এর হাত থেকে ড্যামেজ খাওয়া থেকে বাঁচাবে। আপনি যত দ্রুত গ্লো ওয়াল বসাতে পারবেন আপনার গেম খেলা তত দ্রুত ইম্প্রুভ হবে। Gloo Wall এর মতোন Attachment সর্বপ্রথম ফ্রি ফায়ারে ইন্ট্রডিউস করা। এই কারণে ফ্রি ফায়ার অন্য সকল মাল্টি প্লেয়ার গেম থেকে আলাদা হয়ে যায়। ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম এ অত্যন্ত গুরুত্বপূর্ণ পয়েন্ট হিসাবে গ্লো ওয়াল একটি।

কন্ট্রোল

ফ্রি ফায়ার গেম খেলার জন্য কন্ট্রোল অতন্ত্য গুরুত্বপূর্ণ। আপনি যতই ভালো ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম জানেন না কেন আপনি যদি গেমের কন্ট্রোল ঠিক না করতে পারেন তাহলে ভালো ভাবে গেমটি খেলতে পারবেন না। এজন্য গেমের কন্ট্রোল আপনি আপনার পছন্দ মতোন করে নিবেন। প্রথম দিকে ডিফল্ট কন্ট্রোলে খেলবেন। পরবর্তিতে প্রয়োজন অনুযায়ী আপনি আপনার গেমের কন্ট্রোল কাস্টমাইজড করে নিবেন।

ফ্রি ফায়ার গেম মোড বা হ্যাক

ফ্রি ফায়ার গেম মোড বা হ্যাক দিয়েও আপনি চাইলে ফ্রি ফায়ার খেলতে পারবেন। কিন্তু, ফ্রি তা ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম এর বাইরে। আপনি যদি হ্যাক নিয়ে ফ্রি ফায়ার খেলেন তাহলে আপনি আইডি পার্মানেন্ট ব্যান হয়ে যাবে এবং আপনার ডিভাইসও ব্যান হতে পারে। তাই আমি আপনাকে পরামর্শ দিব ফ্রি ফায়ার গেম হ্যাক না করে খেলার। এতে করে আপনি কখনো ফ্রি ফায়ার গেম খেলা শিখতে পারবেন না এবং গেমের ভারসাম্যও এতে নষ্ট হয়।

শেষ কথা

এই ছিল ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম। আপনি যদি এই পাঁচটি বিষয়ের দিকে খেয়াল রাখেন তাহলে অনেক সহজে ফ্রি ফায়ার গেমটি খেলা শিখে নিতে পারবেন। যদিও এসব ছাড়াও আরো অনেক বিষয় আছে যেগুলো আপনি ফ্রি ফায়ার গেম খেলতে খেলতে শিখে ফেলবেন।

এই ছিল আজকের টিউন আশা করছি ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম নিয়ে লেখা এই টিউনটি আপনার ভালো লেগেছে। টিউনটি কেমন লেগেছে তা জানাতে আপনি কমেন্ট করতে পারেন। এবং সম্ভব হলে টিউনটি আপনি আপনার বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করতে পারেন। এই ধরনের আরো অনেক টিউন পেতে নিয়মিত ভিজিট করুন টিউনবিএন এ।

Imran Hossan

Everyone wants Happiness, Nobody wants Pain, But you can't make a Rainbow without a little Rain.

Leave a Reply

Back to top button

Adblock Detected

Hey Dear!! Thank you for visit on TuneBN. Please Disable your AD Blocker to continue browsing.