Adsense

গুগল এডসেন্স কি? গুগল এডসেন্স নিয়ে বিস্তারিত জানুন

What is Google Adsense? Learn more about Google Adsense

গুগল এডসেন্স কি? গুগল এডসেন্স নিয়ে বিস্তারিত আলোচনা সম্পর্কে এই টিউনটি।

গুগল এডসেন্স নামটি হয়তো অনেকেই শুনেছেন আবার হয়তো অনেকেই শুনেননি। যদি শুনে থাকেন তাহলে এই টিউন হতে গুগল এডসেন্স সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারবেন আর যদি না শুনে থাকেন তবে আজকের এই টিউন থেকে জেনে নিন গুগল এডসেন্স সম্পর্কে।

গুগল এডসেন্স (Google Adsense) কে অনেকেই সোনার হরিণের সাথে তুলনা করেন। আপনি কি জানেন আরো অনেক এড নেটওয়ার্ক থাকতে গুগল এডসেন্স কেন সবার থেকে সেরা। কেন এটি Adverister এবং Publisher দের আকৃষ্ট করতে পেরেছে? কিভাবে গুগল এডসেন্স প্রফিট শেয়ার করে? সেই সব কিছু আপনি জানতে চলেছেন আজকের এই টিউনে। তাই পোস্টটি মনযোগ সহকারে সম্পূর্ণ পড়ে নিন।

গুগল এডসেন্স কি?

গুগল এডসেন্স হলো গুগল এর একটি সার্ভিস। যা বিজ্ঞাপণ প্রদর্শনের মাধ্যমে এডভারেস্টার (Adverister) এর কাছ থেকে টাকা নিয়ে পাবলিশার (Publisher) এর কাছে প্রফিট শেয়ার করে।

এককথায় এটি একটি এডস নেটওয়ার্ক। গুগল এডসেন্স Adverister এবং Publisher এর মধ্যে সম্পর্ক স্থাপন করার একটি মাধ্যম মাত্র। কিভাবে এই মাধ্যম কাজ করছে এবার চলেন সেটি জেনে নেওয়া যাক।

গুগল এডসেন্স কিভাবে কাজ করে?

বর্তমান সময়টার বেশির ভাগ কাজ ইন্টারনেট বেইজড। আমাদের যদি কোন কিছু জানার প্রয়োজন হয় সেটিও আমরা ইন্টারনেটের কল্যাণে গুগল/ বিং/ ইয়াহু ইত্যাদি সার্চ ইঞ্জিন ব্যবহার করে সার্চ/ অনুসন্ধান করার মাধ্যমে জানতে পারি।

ইন্টারনেটের মাধ্যমে তো আমরা অনেক জায়গায় ঘুরছি। এখন যদি কোন কম্পানি অনলাইনে কোন ব্যবসা করতে চায় তাহলে ওই কম্পানিকে বিভিন্ন জায়গায় প্রমোশন এবং বিজ্ঞাপণ দিতে হবে তা না হলে তো সাধারণ মানুষের কাছে সেই কম্পানি পৌছতে পারবে না।

সেই কম্পনি কিভাবে বিজ্ঞাপণ দিবে এবং কাদের কাছে এই বিজ্ঞাপণ পৌছাতে হবে? একবার ভাবুন তো!! যেহেতু সেই কম্পানির বিজনেস অনলাইনে তাহলে অবশ্যই ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে তার বিজ্ঞাপণ পৌছে দিতে হবে। তাই নয় কী?

ধরুন, সেই কম্পানি এখন ইন্টারনেটে থাকা বিভিন্ন ওয়েবসাইটের মালিকের সাথে কথা বলে সেই বিভিন্ন বিভিন্ন ওয়েবসাইটে বিজ্ঞাপণ দিল। এতে সেই কম্পানির প্রমোশন হলো। তবে, সেই কম্পনিকে ইন্টারনেটে বিজ্ঞাপণ দেওয়ার জন্য অনেক কাজ করা লেগেছে কিন্তু!! ভালো ভালো ওয়েবসাইট খোজা, ওয়েবসাইট মালিকদের সাথে পেমেন্ট নিয়ে কথা বলা, ইত্যাদি ইত্যাদি।

আবার, আপরদিকে ওয়েবসাইটের মালিরাও কিন্তু একই কাজ করছে। তারাও চায় তাদের ওয়েবসাইটে বিজ্ঞাপণ বসিয়ে টাকা কামাতে।

আরো পড়ুনঃ ওয়েবসাইট কি? কত প্রকার ও কি কি? বিস্তারিত আলোচনা

আর এই গুগোল এডসেন্স এই সব এডভারেস্টার এবং পাবলিশারের খাটুনি কমিয়ে দিচ্ছে। গুগল এডসেন্স এডভারেস্টারদের বলছে আপনার আমাদেরকে টাকা দেন আমরা ভালো ভালো ওয়েবসাইট খুজে সেই খানে আপনাদের বিজনেসের প্রমোশন করে দিব। আবার অন্যদিকে তারা পাবলিশারদের বলছে আমাদের কাছে অনেক এডভারেস্টার আছে আপনারা আমাদের সাথে যুক্ত হন।

এখানে কি হচ্ছে? এডসেন্স এই দুই পক্ষ এর মধ্যে সংযোগ স্থাপন করে দিচ্ছে ফলে এডভারেস্টার ও পাবলিশার দুই পক্ষরেই উপকৃত হচ্ছে এবং গুগল এডাসেন্স নিজেও প্রফিট অর্জন করছে।

শুধু এডসেন্স নয় গুগলের মতোন সব এডভারেজমেন্ট নেটওয়ার্ক যেমনঃ Media.net, Tabool, Mgid ইত্যাদি একইভাবে কাজ করছে।

আশা করছি বুঝতে পেরেছে গুগল এডসেন্স কিভাবে কাজ করে। উদাহরণ দিয়ে বোঝাতে গেলাম তাই এত কিছু লিখা লাগল। এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে এত সব এডস নেটওয়ার্ক থাকা সত্ত্বেও কেন সবাই এডসেন্স এর জন্য সবাই পাগল? এটি কেন এডভারেস্টার এবং পাবলিশারদের বেশি আকৃষ্ট করতে পেরেছ? সেই প্রশ্নের উত্তরও দিচ্ছি।

গুগল এডসেন্স কেন সেরা?

Google এডসেন্স সেরা হওয়ার অনেক কারণ আছে! আপনি একটু ভাবলে এর মূল কারণটা বুঝতে পারবেন! ভেবেও যদি কিছু বুঝতে না পারেন তবে আমিই বলে দিচ্ছি।

এডাসেন্স সেরা হওয়ার একটিই মূল কারণ আর সেটি হলো –

গুগল এডসেন্স গ্রাহকদের চাহিদা বুঝতে পারে

ভাই শোনেন, চাপা মারতিছি না। গ্রাহকদের চাহিদা বোঝা কিন্তু সহজ কাজ না!!

আপনাকে আমি একটা উদাহরণ দিয়ে বোঝাচ্ছি। ধরেন, আপনার একটি মোবাইল ফোন কেনা লাগবে। তো মোবাইল ফোন কেনার আগে আপনি কি করবেন? অবশ্যই গুগলে মোবাইল রিলেটেড কিছু কী-ওয়ার্ড বা ইউটিউবে মোবাইল নিয়ে কিছু রিভিউ দেখবেন। যে কোন ফোনটা কেনা আপনার জন্য কেনা ভালো হবে। তাই নয় কি? তো আপনি যখন গুগলে সার্চ বা ইউটিউবে ভিডিও রিভিউ দেখলেন গুগল কিন্তু ঠিক বুঝতে পারল আপনার এখন কী প্রয়োজন!! তাই এডসেন্স আপনাকে মোবাইল ফোন নিয়ে বেশি বেশি বিজ্ঞাপণ দেখাবে। এতে করে আপনি যখন সেই বিজ্ঞাপণে ক্লিক করেন অথবা ক্লিক করার পর ফোনটি অনলাইনে কেনেন সেক্ষেত্রে, এডভারেস্টার এবং পাবলিশার দুইজনেরই লাভ হবে। না কিনলেও কিন্তু এডসেন্স কিছু টাকা পাবলিশারদের দিবে।

আশা করছি বুঝতে পেরেছেন ব্যাপারটা। হয়তো একটু খেয়াল করলে বুঝতে পারবেন আপনার সাথেও এমন হচ্ছে। বিশ্বাস না করলে গুগলে মোবাইল রিলেডেট কিছু কী-ওয়ার্ড লিখে সার্চ করুন দেখবেন এডসেন্স আপনাকে মোবাইলের বিজ্ঞাপণ দেখাবে।

এখন কথা হচ্ছে গুগোল এডসেন্স কিভাবে এডভারেস্টার ও পাবলিশারের মধ্যে কিভাবে প্রফিট শেয়ার করে। ভাই অনেক লিখলাম!! থামেন একটু পানি খেয়া সরি পান করে আসি। যেহেতু এই পর্যন্ত পড়েছেন তাই আপনার কাছ থেকে একটা কমেন্ট আশা করছি!! করিয়েন কিন্তু!!

Water Drinking Meme

পানি পান করে হইয়াছে ভ্রাতা। আশা করছি এর মধ্যে একটা কমেন্ট করে ফেলেছেন। তো কোথায় যেন ছিলাম? ও হ্যা!! গুগল এডসেন্সের প্রফিট শেয়ার করা নিয়ে। চলেন জেনে নেই!!

গুগল এডাসেন্স কিভাবে প্রফিট শেয়ার করে?

এতক্ষণে হয়তো বুঝে গেছেন এডসেন্স এডাভারেস্টারদের কাছ থেকে টাকা নেয় এবং পাবলিশারদের সাইটে এড শো, ক্লিক, ইম্প্রেশন ইত্যাদি উপর নির্ভর করে তাদেরকে টাকা দেয়। আর কিছু টাকা তাদের কাছেও রাখে।

এখানে আমি আপনাদের সাথে পরিচয় করে দিতে চাই হোস্টেড এবং নন হোস্টেড এডসেন্স এর সাথে। যদিও এই নিয়ে আমি বিস্তারিত একটি টিউন পাবিলিশ করব। যেহেতু গুগল এডসেন্স কি, কিভাবে ইত্যাদি কিছু বিষয় নিয়ে আলোচনা করলাম তাই এ নিয়ে কিছু কথা বলে নেই।

হোস্টেড এডাসেন্স

আপনি যদি গুগলের কোন সার্ভিস (ইউটিউব, ব্লগারে .blogspot.com সাব ডোমেইন) ব্যবহার করে সেখানে এডাসেন্সর এডস বসিয়ে আয় করেন তবে সেটা হবে হোস্টেড এডসেন্স। আর এ জন্য এডসেন্স থেকে প্রফিট শেয়ারও আলাদা হবে। এ ক্ষেত্রে আপনি পাবে ৫১% আর গুগল এডসেন্স নিবে ৪৯% ।

নন হোস্টেড এডসেন্স

নন হোস্টেড এডসেন্স এর জন্য প্রয়োজন আপনার নিজস্ব ডোমেইন এবং হোস্টিং এর। তাই গুগল আপনাকে আরো বেশি প্রোফিট দিবে। এক্ষেত্রে আপনি পাবেন ৬৮% আর বাকি ৩২% এডসেন্স নিবে। আমাদের এই ব্লগটি নন হোস্টেড এডসেন্স এর আওতায়।

গুগল এডসেন্স প্রোফিট শেয়ারের স্কিনশট
গুগল এডসেন্স প্রোফিট শেয়ার

Google Adsense এর প্রফিট/ রিভিনিউ শেয়ার নিয়ে আরো বিস্তারিত জানতে গুগলের নিজস্ব ব্লগে পাবলিশ করা এই পোস্টটি পড়ে আসুন – https://support.google.com/adsense/answer/180195?hl=en

উপসংহার

আশা করছি টিউনটি আপনার ভালো লেগেছে। এডসেন্স কি তা আপনারা এতক্ষণে নিশ্চয়ই ভালোভাবে বুঝতে পেরেছেন এবং এই সম্পর্কে আরো অনেক কিছু জানতে পেরেছেন। লিখলে অনেক কিছু লিখতে ইচ্ছা করে। কিন্তু, সব কিছু তো আর এক টিউনে লেখা সম্ভব হয় না। গুগল এডসেন্স নিয়ে আরো অনেক টিউন সাইটে পাবলিশ করা হবে। যেমনঃ গুগল এডসেন্স কত ক্লিকে কত টাকা দেয়, কিভাবে সহজে গুগল এডসেন্স পাবেন, গুগল এডসেন্স ডিজাবেল হলে কী করবেন ইত্যাদি। এই টিউনগুলো মিস না করতে চাইলে নিয়মিত সাইটে ভিজিট করুন। আর সম্ভব হলে সাইটি বুকমার্ক অথবা, হোম স্কিনে এড করে রাখুন।

এই পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন টিউনবিএন এর সাথে থাকুন। সম্ভব হলে পোস্টটি আপনার বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করুন যাতে তারাও এই সম্পর্কে জানতে পারে।

Imran Hossan

I am Imran, a student with the dream of becoming a professional developer, I love to explore, explore, learn interesting things on the Internet.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Hey Dear!! Thank you for visit on TuneBN. Please Disable your AD Blocker to continue browsing.